অটোয়া, শনিবার ৭ ডিসেম্বর, ২০১৯
বাংলাদেশ সরকারের বড় অর্জন - Connecting the Unconnected

আশ্রম সংবাদঃ ৪ অক্টোবর ২০১৮, অটোয়াস্থ বাংলাদেশ দূতাবাস ‘৪র্থ বাংলাদেশ জাতীয় উন্নয়ন মেলা’র আয়োজন করে। সন্ধ্যা ৬:৩০ থেকে রাত ৯:০০টা পর্যন্ত বাংলাদেশ দূতাবাসের সভাকক্ষে আয়োজিত উন্নয়ন মেলায় স্থানীয় সংসদ সদস্য, ক্যানাডিয়ান পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, ক্যানাডায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রীয় প্রতিনিধিসহ স্থানীয় বাংলাদেশী- ক্যানাডিয়ান নাগরিক এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। প্রমাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, পাওয়ার পয়েন্ট প্রজেকশন, সঙ্গীত পরিবেশনা, নৈশভোজ ইত্যাদি আকর্ষণীয় পর্বে সাজানো অনুষ্ঠানের শুরুতেই সাম্প্রতিক সময়ে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের যুগান্তকারী এবং অনুসরণীয় অগ্রগতির উপর ভিত্তি করে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

উপস্থিত সুধীবৃন্দ 

রাষ্ট্রদূত মিজানুর রহমান

অনারারী কনসুল রব নরিস       

প্রামাণ্যচিত্র প্রদর্শনের পরপরই বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি নিয়ে সারগর্ভ আলোচনা করেন যথাক্রমে- ক্যানাডা জাতীয় সংসদের সংসদ সদস্য চন্দ্রা আরিয়া, অটোয়া বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট স্টাডিজের অধ্যাপক নিপা ব্যানার্জি, এলাইভ এডুকেশন এর প্রিন্সিপ্যাল ডক্টর মঞ্জুর চৌধুরী, ক্যানাডা পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের এক্সিকিটিভ ডিরেক্টর গিলিয়ান ফরেস্ট, এশিয়া প্যাসিফিক অঞ্চলের উন্নয়ন কর্মসূচীর ডিরেক্টর জেনেট ডোমো, ক্যানাডা ট্রেড ফ্যাসিলিটেশন কর্মকর্তা ষ্টিব টিপম্যান, সাস্কাচুয়ান প্রদেশে নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসুল রব নরিস প্রমুখ। বক্তারা তাঁদের বক্তব্যে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির বিষয় তুলে ধরে বর্তমান সরকারকে অভিনন্দন জানান এবং বাংলাদেশের এই অগ্রগতিকে অন্যান্য দেশের জন্য অনুসরনীয় বলে উল্লেখ করেন। বিশেষত নির্ধারিত সময়ের মধ্যে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশের সফলতার কথা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগতিরও প্রসংশা করেন। আলোচকগণ রোহিঙ্গা শরনার্থীদের সহযোগীতার বিষয়ে বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। ডক্টর মঞ্জুর চৌধুরী বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের  সফলতার বর্ণনা করতে গিয়ে বলেন- “ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সবচেয়ে বড় সাফল্য – Connecting the Unconnected. 

ডক্টর মঞ্জুর চৌধুরী 

দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মোঃ মাইনুল কবির একটি পাওয়ার পয়েন্ট প্রজেকসনের মাধ্যমে বাংলাদেশের নির্ধারিত সময়ের পূর্বেই সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (MDG) অর্জনের অনুকরণীয় সফলতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এছাড়া টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে বাংলাদেশের অগ্রগতির উপরে আলোকপাত করেন। প্রথম সচিব (বাণিজ্যিক) মোঃ শাকিল মাহমুদ অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি এবং বাংলাদেশ-ক্যানাডা দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিসংখ্যানসহ বাংলাদেশে ব্যবসা, বিনিয়োগ ও উন্নয়নের উপর নির্মিত পাওয়ার পয়েন্ট প্রজেকশনের প্রাণবন্ত উপস্থাপন করেন।   

 সভাপতির বক্তব্যে ক্যানাডায় নিযুক্ত বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত মিজানুর রহমান জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা নির্মাণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফলতা, বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও বাংলাদেশ-ক্যানাডার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিভিন্ন দিক ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিশেষকরে রোহিঙ্গা সংকটে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগের বিশদ বর্ণনা দেন। তিনি এ অনুষ্ঠানকে সর্বিকভাবে সফল করার জন্য সকলকে ধন্যবাদ জানান এবং বর্তমান সরকার গৃহীত ২০২১ ও ২০৪১ সালের মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনে ক্যানাডা সরকার ও ক্যানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সার্বিক সহযোগিতা কামনা করেন।  
৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলার  আলোচকদের ফুল দিয়ে বরণ করেন দূতাবাসের প্রথম সচিব অপর্ণা রাণী পাল এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতালয় প্রধান কাউন্সেলর ফারহানা আহমেদ চৌধুরী।

কবির চৌধুরী
অটোয়া, ক্যানাডা।
ashram@live.ca