অটোয়া, শনিবার ৭ ডিসেম্বর, ২০১৯
কানাডার রাজধানী অটোয়াতে ২১শে ফেব্রুয়ারির ‘প্রথম ঘণ্টায়’ শহীদ বেদীতে পুষ্পার্ঘ নিবেদনের উদ্যোগ

আশ্রম সংবাদঃ মহান একুশে ফেব্রুয়ারি ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে’, বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালি (বাকাওভ) আগামী ২০শে ফেব্রুয়ারি, ২০১৯ বুধবার দিবাগত রাত ১২টা ১মিনিটে (২১শে ফেব্রুয়ারির শুরুতেই) স্থানীয় ব্রনসন সেন্টারের ম্যাক হলে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে ’৫২-র ভাষা আন্দোলনের শহীদদের প্রতি পুষ্পাঞ্জলির মাধ্যমে শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করেছে। বাকাওভ সভাপতি শাহ বাহাউদ্দিন শিশির প্রেরিত ইমেইল ও বাকাওভ ফেইসবুকের মাধ্যমে জানানো হয়েছে যে, ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ২০শে ফেব্রুয়ারি রাত ১০-০০ঘটিকায় শুরু হবে এবং তা রাত ১২-৩০ ঘটিকায় শেষ হবে। তিনি অটোয়ায় বসবাসরত সকল বাংলাদেশিদের উপস্থিত হয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের অনুরোধ করেছেন।        
উল্লেখ্য যে, অটোয়াতে এই প্রথম এই ভাবে ২১শে ফেব্রুয়ারি’র প্রথম ঘন্টায় অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারের বেদীতে পুষ্পার্ঘ নিবেদন করে ’৫২-র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করা হয়েছে।
পুনশ্চঃ অটোয়া কানাডার রাজধানী। এখানে প্রায় ৭ হাজার বাংলাদেশির বসবাস। এছাড়াও এখানে বাংলাদেশ সরকারের দূতাবাস অবস্থিত। ইদানিং কালে বাংলাদেশি অধ্যুষিত বিভিন্ন শহরে ’৫২-র ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতিতে শহীদ মিনার তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে এবং কিছু কিছু জায়গায় সে উদ্যোগ বাস্তবায়িতও হয়েছে। আমরা আশা করবো, অটোয়ার প্রথম বাংলাদেশি সংগঠন ‘বাকাওভ’ অটোয়াতে স্থায়ীভাবে একটি শহীদ মিনার তৈরির উদ্যোগ গ্রহণ করবে যা সময়ের দাবী হিসাবে বিবেচিত। 

অটোয়া, কানাডা।
ফটো ক্রেডিটঃ ইন্টারনেট