অটোয়া, শনিবার ১৭ আগস্ট, ২০১৯
অটোয়ায় প্রতি বছর ১৩-১৯ এপ্রিল ‘বাংলা হেরিটেজ উইক’ পালনের ঘোষণা - আশ্রম সংবাদ

ত ১৩ই এপ্রিল, ২০১৯ অটোয়া সিটি হলের জন পিগট প্লেইস-এ বিপুল সংখ্যক বাংলাদেশিদের উপস্থিতিতে অটোয়া সিটির সম্মানিত মেয়র জিম ওয়াটসন এপ্রিলের ১৩ তারিখ থেকে ১৯ তারিখ এই এক সপ্তাহকে ‘বাংলা হেরিটেজ উইক’ হিসাবে ঘোষণা করেন। ঐদিন তিনি বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালির সভাপতি শাহ্‌ বাহাউদ্দিন শিশিরের হাতে ২৭শে মার্চ, ২০১৯ ইংরেজিতে স্বাক্ষরকৃত ঘোষণাপত্রটি তুলে দেন। উল্লেখ্য যে, কানাডার রাজধানী অটোয়ার সবচেয়ে প্রাচীনতম সংগঠন বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালি (বাকাওভ) কার্যকরী কমিটির প্রেসিডেন্ট শাহ্‌ বাহাউদ্দিন শিশির এবং সাংগঠনিক সম্পাদক মোঃ রিয়াজ উজ জামান এবং বাকাওভের সদস্য নাসরিন শশি গত ১৫ মার্চ ২০১৯ অটোয়া সিটির মেয়র বরাবর ‘বাংলা হেরিটেজ উইক ঘোষণাপত্র’-র জন্য আবেদন করেন। 

নতুন প্রজন্মের তিন সঞ্চালক যথাক্রমে- নওরিন হক, রায়েন শাহ্‌  এবং উৎপলা ক্রান্তি’র সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই কানাডা এবং বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। বাকাওভ-এর সাধারণ সম্পাদক ইসা রেজার স্বাগত বক্তব্যের পরপরই, অটোয়ায় নিযুক্ত বাংলাদেশ সরকারের মাননীয় হাইকমিশনার মিজানুর রহমান এবং কানাডা ফেডারেল সংসদ সদস্য চন্দ্রা আরিয়া এবং বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালির সভাপতি শাহ্‌ বাহাউদ্দিন শিশির ‘হেরিটেজ সপ্তাহ’-র বহুমুখী উপকারিতা নিয়ে সারগর্ভ বক্তব্য প্রদান করেন। বাকাওভ-এর সভাপতি শাহ্‌ বাহাউদ্দিন শিশির তার বক্তব্যে অটোয়া সিটির পক্ষ থেকে এপ্রিলের ১৩-১৯ তারিখকে হেরিটেজ সপ্তাহ ঘোষণা করার জন্যে মেয়র জিম ওয়াটসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বাকাওভ-এর সভাপতি অনুষ্ঠানে উপস্থিত অটোয়ার ছোটবড় প্রায় সকল সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে অটোয়ার মেয়র জিম ওয়াটসন এর কাছ থেকে ঘোষণাপত্রটি গ্রহণ করেন। মেয়র জিম ওয়াটসন তার বক্তব্যের প্রারম্ভে বাংলাদেশ কমিউনিটির নানা ধরনের কর্মকাণ্ডের প্রশংসা করেন এবং বিশেষ ভাবে ঐদিনের মহতী অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির সকল সদস্যকে একীভূত করায় বাকাওভকে অভিনন্দন জানান। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বটি শুরু হয়েছিল অংকিত পলের দৃষ্টি নন্দন নৃত্য পরিবেশনের মাধ্যম। তারপর বাংলাদেশ কমিউনিটির তিনটি গানের স্কুল যথাক্রমে- আনন্দ ধারা, ঊষা মিউজিক স্কুল এবং ডালিয়া বাংলা মিউজিক স্কুল-এর শিক্ষার্থীরা গান পরিবেশন করে। বাকাওভ আয়োজিত পুরো অনুষ্ঠানটি পরিপূর্ণতা পায় অটোয়ায় বসবাসকারী বাংলা ভাষাভাষী কন্ঠশিল্পী যথাক্রমে- দেবাশীষ চক্রবর্তী, সীতারা কঙ্কণ, রিজওয়ানা আরিফ, সৌম্য গুহ, শিশির শাহানেয়াজ এবং নাসরিন শশীর অংশগ্রহণে আয়োজিত সঙ্গীতানুষ্ঠানে। এছাড়াও নৃত্য পরিবেশন করে লামিয়া ইসলাম এবং আরিশা হোসেন। 
বাকাওভ কার্যকরী কমিটির ভাইস প্রেসিডেন্ট আনোয়ার খান সবাইকে ধন্যবাদ জানিয়ে সন্ধ্যা ৮ঘটিকায় অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন। 

ফটো ক্রেডিটঃ তারেক আলী

অটোয়া, কানাডা।