অটোয়া, রবিবার ১৮ আগস্ট, ২০১৯
কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশন কর্তৃক মুজিবনগর দিবস পালন - সংবাদ বিজ্ঞপ্তি

থাযোগ্য মর্যাদা এবং ভাবগার্ম্ভিযের সাথে বাংলাদেশ হাইকমিশন, অটোয়া, কানাডা হাইকমিশনের মিলনায়তায়নে মুজিবনগর দিবস ২০১৯ (১৭ এপ্রিল ২০১৯) পালন করে। অনুষ্ঠানে কানাডার বিভিন্ন প্রদেশের সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ বহু প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর বানী পাঠ করেন যথাক্রমে হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মোঃ মাইনুল কবির এবং কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোঃ সাখাওয়াৎ হোসেন । পরবর্তীতে এ দিবসের উপর উম্মুক্ত আলোচনার আয়োজন করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ওমর সেলিম শের, শরীফ ইকবাল চৌধুরী, শাহ বাহাউদ্দিন শিশির, ড. মনজুর চৌধুরী, মুক্তিযোদ্ধা ফারুক হোসেন, মুক্তিযোদ্ধা ড. নুরুল হক, এবং মুক্তিযোদ্ধা সিকদার মতিয়ার রহমান। বক্তাগণ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা সংগ্রামে মুজিবনগর সরকারের গুরুত্বের কথা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে মান্যবর হাইকমিশনার মিজানুর রহমান বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম. এনসুর আলী এবং এ.এইচ.এম. কামরুজ্জামান-এর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। স্বশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের। তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ই এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, এই দিনটি জাতীয়ভাবে উদযাপনের মধ্য দিয়ে আমরা স্মরণ করি জাতির গৌরবোজ্জল ইতিহাস আর জাতির শ্রেষ্ঠ সন্তানদের। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে বিশেষত: প্রবাসে বসবাসকারী আগামী প্রজন্মকে গড়ে তোলার আহবান জানান। বিদেশের মাটিতে শিক্ষা ও পেশাগত জীবনে সাফল্যের সাথে সাথে নিজ মাতৃভূমি বাংলাদেশের উন্নয়নেও প্রবাসীগণ ইতিবাচক অবদান রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে দেশ গড়ার কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে সকল বাঁধা বিপত্তি পেড়িয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্রমুক্ত ও সুখী-সমৃদ্ধশালী স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার আহবান জানান। 

হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান মিস ফারহানা আহমেদ চৌ্ধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে এর পরে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পরবর্তিতে দেশাত্ববোধক গান পরিবেশন করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান মিস ফারহানা আহমেদ চৌধূরী এবং কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) জনাব সাখাওয়াৎ হোসেন। 

সবশেষে হাইকমিশনের পক্ষ থেকে উপস্থিত সকলকে আপ্যায়ন করা হয়। 

প্রেরকঃ
মিয়া মোঃ মাইনুল কবির
কাউন্সেলর (রাজনৈতিক)
বাংলাদেশ হাইকমিশন
অটোয়া, কানাডা।