অটোয়া, শুক্রবার ১২ জুলাই, ২০২৪
“অন্তরে নিরন্তর” বইয়ের মোড়ক উন্মোচন

আশ্রম সংবাদঃ 
২৫ সেপ্টেম্বর’২০২২ রবিবার দুপুরে অটোয়ার তাজমহল রেস্টুরেন্ট এ দেওয়ান সেলিম চৌধুরীর প্রথম কবিতার বই ,‘অন্তরে নিরন্তর’ এর মোড়ক উন্মোচন হয়। সুলতানা শিরীন সাজি’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতি ছিলেন, মুক্তিযুদ্ধের যুদ্ধ শিশুদের গবেষক  মুস্তফা চৌধুরী  এবং প্রধান অতিথি ছিলেন লেখক সানাউল মোস্তফা। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন কবি বজলুস শহীদ।
     অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন, আশ্রম পত্রিকার সম্পাদক কবীর চৌধুরী। তিনি অনুষ্ঠান আয়োজনের জন্য শিরীন সাজিকে ধন্যবাদ দেন। কবির চৌধুরী সবাইকে বইটি পড়ার আহ্বান জানিয়ে বলেন, সেলিম চৌধুরী তাঁর কবিতার মাধ্যমে এমন কিছু বিষয়ের অবতারনা করেছেন এবং এমন কিছু বিষয়ের উত্তর খোঁজার চেষ্টা করেছেন, যা আমাদের মত কিছু পাঠককে ভাবিত করে এবং আমার বিশ্বাস আপনারাও ভাবিত হবেন। বইয়ের আলোচনার পাশাপাশি তিনি আশ্রম এবং স্থানীয় লেখকদের প্রসঙ্গও নিয়ে আসেন। বিশেষ করে আশ্রমের লেখক, প্রয়াত ডঃ মীজান রহমান এবং আশ্রম পত্রিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত সুহৃদ প্রয়াত মান্নান মোহাম্মদ মিঠু’র কথা। মিঠুর কথা বলতে গিয়ে তিনি বলেন, “আজ মিঠু ভাই আমাদের মাঝে থাকলে খুব খুশি হতেন। আমার এবং মিঠু ভাইয়ের টিমহরটন্সে আড্ডার অধিকাংশ সময়ই দখল করে নিত আশ্রম এবং স্থানীয় লেখক। স্থানীয় লেখকদের লেখা দ্বারা পত্রিকা হবে, আশ্রমকে ঘিরে অটোয়ায় লেখকরা আড্ডা দিবেন, আশ্রমে লেখালেখি করবেন। তার চাওয়া  অনেকটাই আজ বাস্তব- সেলিম ভাই আশ্রমের নিয়মিত একজন লেখক”।

কোভিড উত্তর এই ছোট্ট আয়োজন সার্থক হয়ে ওঠে স্হানীয় বেশ কিছু সুধীজনের উপস্হিতি এবং আলোচনায়। সেলিম চৌধুরী কবিতা লেখায় উৎসাহ দেবার জন্য তার বক্তব্যে বারবার শিরীন সাজিকে ধন্যবাদ দেন। তিনি তার বাবা, হবিগঞ্জের প্রয়াত কবি এবং লিপিতত্ববিদ দেওয়ান গোলাম মোর্তাজা’র কথা বলে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন এই কবিতাগুলির প্রতিটি শব্দই তাহাঁর পিতার কাছ থেকে পাওয়া। এছাড়াও তিনি বাংলাদেশ থেকে বইটি প্রকাশ করার জন্য পারভেজ চৌধুরীসহ অন্যান্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। (প্রকাশকঃ কমল পাল, ডটকম প্রকাশনী, ঢাকা; প্রচ্ছদঃ মোঃ মাসুদ আলম; গ্রন্থস্বত্বঃ বিথী চৌধুরী)।

   বই নিয়ে আলোচনা ছাড়াও কবিতা আবৃত্তি করেন, মনজুর সৈয়দ অপি, কবি ও আবৃত্তিকার শরীফ হাসান শিশির এবং সুলতানা শিরীন সাজি। 
     অনুষ্ঠান শেষে আপ্যায়নে মজার সব দেশীয় খাবারের আয়োজন ছিল। সবার গল্প,কথায় কবিতার মূর্ছনায় ঘেরা একটা সুন্দর বিকাল ‘অন্তরে নিরন্তর’বয়ে যেতে থাকলো। এর অনুরণন চলতে থাকুক এটাই কাম্য। 

PHOTO CREDIT: JAMAL CHOWDHURY 
অটোয়া, কানাডা
২৭শে সেপ্টেম্বর ২০২২