অটোয়া, বুধবার ১৯ জুন, ২০২৪
লেখক কবি শিরীন সাজিকে “একুশের লেখক সম্মাননা স্মারক ২০২৩” প্রদান – আশ্রম সংবাদ

ফেব্রুয়ারি, ২০২৩, শনিবার মন্ট্রিয়ল শহরের 8200 St Laurent, Lucien-Page High School -এ কানাডা-বাংলাদেশ সলিডারিটি আয়োজিত ১১তম “কানাডা একুশে বইমেলা ২০২৩” অনুষ্ঠিত হয়। দুপুর ১২ টা থেকে রাত সাড়ে এগারোটা পর্যন্ত বইমেলায় সংস্কৃতমনা মানুষের সমাগম ছিল দেখার মত। প্রতি বছরের মতো এবারও সলিডারিটি আয়োজিত একুশের বইমেলায় কানাডার, টরনটো, অটোয়া, মন্ট্রিয়লের কবি, লেখক, আবৃত্তিকার, সংগীত শিল্পীরা সেখানে উপস্হিত হয়েছিলেন। অটোয়া থেকে সেখানে উপস্হিত ছিলেন, প্রখ্যাত ছড়াকার লুৎফর রহমান রিটন, সংগীত শিল্পী আশীক বিশ্বাস, অভিনেত্রী আফরোজা বানু, লেখক সানাউল মোস্তফা, নবীন লেখক নাতাশা মোস্তফা, কবি দেওয়ান সেলিম চৌধুরী, কবি ও আবৃত্তিকার শরীফ হাসান শিশির এবং কবি সুলতানা শিরীন সাজি। 

অটোয়া তথা কানাডার লেখক ও সাংস্কৃতিক কর্মীদের জন্য আনন্দের খবর হলো এবার, “কানাডা বাংলাদেশ সলিডারিটি” কানাডা একুশে বইমেলার পক্ষ থেকে সুলতানা শিরীন সাজিকে লেখক হিসাবে “একুশের সন্মাননা স্মারক ২০২৩” প্রদান করেছে। উল্লেখ্য, এর আগের কয়েক বছরে সন্মাননা পেয়েছিলেন, বাংলাদেশ থেকে আগত স্বনামধন্য লেখকদের মধ্যে সেলিনা হোসেন এবং আনিসুল হক। মন্ট্রিয়ল থেকে এই সন্মাননা পেয়েছিলেন কবি অপরাহ্ন সুসমিতো। 

এই সন্মাননা প্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে,শিরীন সাজি তাঁর ফেইসবুক স্ট্যাটাসে এ লেখেন, “এবারের বইমেলায় সবচেয়ে অবাক করা এবং আনন্দের স্মৃতি আমার জন্য যে, “কানাডা-বাংলাদেশ সলিডারিটি”র একুশে বইমেলার পক্ষ থেকে, “একুশের লেখক সম্মাননা স্মারক ২০২৩ পাওয়া”। 

স্মারক দেবার সময় আয়োজকদের পক্ষে শামসাদ রানা, জিয়াউল হক জিয়া ও অন্যান্য সদস্য ছাড়াও মঞ্চে উপস্হিত ছিলেন,অভিনেত্রী আফরোজা বানু, শিরীন সাজির কলেজ জীবনের বন্ধু নাসরীন, কবি ও আবৃত্তিকার বন্ধু মৌ মধুবনতী,প্রিয় বন্ধু সংগীত শিল্পী আশীক বিশ্বাস, লেখক সানাউল মোস্তফা এবং কবি ও আবৃত্তিকার শরীফ হাসান শিশির। বন্ধুদের পক্ষ থেকে আশীক শুভেচ্ছা জানান।” 

আশ্রম পরিবারের একজন লেখকের এই একুশের সন্মাননা স্মারক প্রাপ্তিতে আমরা আনন্দিত। আশ্রম পত্রিকা এবং অটোয়াবাসীর পক্ষ থেকে শিরীন সাজিকে অভিনন্দন। শিরীন সাজির সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি এবং প্রত্যাশা করি তিনি তার লেখা নিয়ে আরো বহুদূর এগিয়ে যাবেন। 
ফটো ক্রেডিটঃ আরিফ সিদ্দিকী 


কবির চৌধুরী
সম্পাদক, আশ্রম
অটোয়া, কানাডা