অটোয়া, শনিবার ২৭ জুলাই, ২০২৪
কন্ঠশিল্পী নাসরীন শশীকে শুভেচ্ছা এবং অভিনন্দন –কবির চৌধুরী

গামী ১৬ জুলাই ২০২৩, রবিবার বিকাল ৫:৩০ ঘটিকায় অটোয়ার কার্লটন বিশ্ববিদ্যালয়ের প্রেস্টিজিয়াস কৈলাস মিতাল থিয়েটারে আরশিনগর অটোয়ার মেলোডি কুইন নাসরীন শশী’র “একক সঙ্গীতানুষ্ঠান” অনুষ্ঠিত হতে যাচ্ছে। কানাডার রাজধানী অটোয়ায় এটি তাঁর “চতুর্থ” একক সঙ্গীতসন্ধ্যা। ইতিপূর্বে নাসরীন শশী, অটোয়াতে “একক সঙ্গীতানুষ্ঠান” এর প্রবক্তা “আশ্রম” বাংলা সাহিত্য পত্রিকার তিনটি “একক” অনুষ্ঠানে গান পরিবেশন করেছেন। অনেক প্রতিকূলতার মাঝেও পত্রিকা প্রকাশের পাশাপাশি “আশ্রম একক সঙ্গীতানুষ্ঠান” শহরে খুব সমাদৃত হয়- যার প্রমাণ অটোয়ার অধিকাংশ শিল্পীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বিভিন্ন সময়ে “আশ্রম একক সঙ্গীতানুষ্ঠান” এর সফল আয়োজন। 


নাসরীন  শশী এই অনুষ্ঠানে তাঁর গাওয়া মৌলিক গানের “প্রথম এলবাম” প্রকাশ করতে যাচ্ছেন। বর্তমান জামানার যোগাযোগের অন্যতম মাধ্যম ফেইসবুকে নাসরীন শশী’র ইভেন্ট পোস্টারের তথ্যানুযায়ী আগামী ১৬ জুলাই তাঁর গাওয়া মৌলিক গানের সিডি “স্বপ্নের অন্তরে” প্রকাশিত হবে। সিডিতে ৮টি গান যথাক্রমে, (১) “আজ এই ফালগুনে” (২) “সে আমার স্বপ্নলোকের জোছনা” (৩) “কথা ছিল রাত শেষে” (৪) “শ্রাবন ঝরে যখন অবিরাম ধারায়” (৫) মেঘের বেলায় বসে বসে” (৬) “যদি স্বপ্নের অন্তরে পাখী হই আমি” (৭) ভালবাসা বিধাতার মস্তবড় ফাঁকি” এবং (৮) “আর কিছুক্ষণ থেকে যাও” গানগুলো স্থান পেয়েছে। আর এই সবগুলো গানই লিখেছেন আমাদের আরশিনগর অটোয়ার তিন গীতিকার যথাক্রমে- শাহীনুর ইসলাম, শাহ বাহাউদ্দীন শিশির এবং মহসীন বখত।  

প্রবাসে বাংলা সাহিত্য-সংস্কৃতি চর্চা যে কত কঠিন, তা কেবল ভুক্তভোগীরাই জানেন। এর মধ্য গানের চর্চা করা- সর্বোপরি বাংলাদেশে গিয়ে মৌলিক গানের “সিডি” বের করা, সত্যিই অসাধ্য সাধন! এটি সম্ভব হয়েছে নাসরীন শশীর একনিষ্ঠ সাধনার ফলে। আমি আগেই লিখেছি, নাসরীন শশী “আশ্রম” আয়োজিত তিন তিনটি “একক সঙ্গীতানুষ্ঠান”এ সঙ্গীত পরিবেশন করেছেন। প্রবাসের এই ব্যস্ত জীবনে প্রতিবার নতুন নতুন ২০টির মতো গান করা কি এত সহজ? তখন আমি দেখেছি- প্রতিটি অনুষ্ঠান নিয়ে তাঁর একাগ্রতা এবং গানের প্রতি তাঁর নিষ্ঠা। গানের প্রতি অকৃত্রিম ভালবাসা আর অবিচল বিশ্বাসই তাঁকে সাহস যুগিয়েছে বাংলাদেশে গিয়ে একজন শিল্পীর সারা জীবনের চাওয়া নিজের মৌলিক গানের সিডি/ক্যাসেট বের করতে। নাসরীন শশী সেই অসাধ্য সাধন করেছেন – স্বপ্নের অন্তরে – সিডি আমাদের জন্য নিয়ে এসেছেন, যেটি আমরা আগামী ১৬ই জুলাই ২০২৩ দেখতে এবং সংগ্রহ করতে পারবো।

নাসরীন শশী’র “প্রথম” গানের এলবাম প্রকাশ এবং “একক” অনুষ্ঠানের সংবাদে আমরা আনন্দিত এবং গর্বিত। এই শুভক্ষণে “আশ্রম” পরিবার এবং অটোয়াবাসীর পক্ষ থেকে আমরা নাসরীন শশী’র উত্তরোত্তর সমৃদ্ধি, সার্বিক সুস্বাস্থ্য এবং মহতী অনুষ্ঠানের সাফল্য কামনা করি। 

(For Tickets:
Shah Bahauddin Shishir: 613-291-3340,
Arefin Kabir: 613-552-0807,
Asia Begum Jhumur: 613-710-2565,
Badal bhai: 613-601-9575.
Rumi Prince: 613-793-5489)

কবির চৌধুরী 
প্রকাশক, আশ্রমবিডিডটকম
অটোয়া, কানাডা