অটোয়া, বুধবার ১৯ জুন, ২০২৪
কানাডার রাজধানী অটোয়ায় ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থের অন্তরঙ্গ পাঠে আমন্ত্রণ – আশ্রম সংবাদ

অটোয়া,কানাডা: আগামী ২০ শে আগস্ট ২০২৩, রবিবার, বিকাল ৪-০০ টা থেকে ৮-০০ পর্যন্ত কানাডার রাজধানী অটোয়ার ‘ওভারব্রুক কমিউনিটি’ সেন্টারে, অটোয়ায় বসবাসকারী বাংলাদেশের মুক্তিযুদ্ধের গেরিলাযোদ্ধা শাহেদ বখত ময়নুর ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থটি নিয়ে একটি অন্তরঙ্গ পাঠের আয়োজন করা হয়েছে। অটোয়ার সৃজনশীল বাংলা সাহিত্য পত্রিকা ‘আশ্রমবিডিডটকম’ আয়োজিত এই আলোচনায়, অটোয়া, মন্ট্রিয়েল এবং টরন্টোর লেখক, কবি, গবেষক, সুধীজনরাসহ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর মুক্তিযোদ্ধারা অংশ নিবেন। 

‘আশ্রমবিডিডটকম’ সম্পাদক সুলতানা শিরীন সাজি এবং ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থের সম্পাদক এবং 'আশ্রম' পরিচালনা বোর্ডের অন্যতম সদস্য, মহসীন বখত অটোয়ার সকল বাংলাদেশিদেরকে “অন্তরঙ্গ পাঠ”-এ উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন। উল্লেখ্য যে, শাহেদ বখত ময়নু’র “আমার মুক্তিযুদ্ধ” গ্রন্থটি ২০২৩ সালের মে মাসে, নাগরী প্রকাশনা, সিলেট, বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে। প্রকাশের একমাসের ব্যবধানে গ্রন্থটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়। 

প্রকাশিত হওয়ার পর থেকে মৌলভীবাজার জেলার বিভিন্নস্থানে প্রকাশনা উৎসবের আয়োজন করা হচ্ছে, যেখানে পাঠক, সমালোচক, ইতিহাসবিদ সকলেই একবাক্যে বর্তমান প্রজন্মের জন্য গ্রন্থটিকে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের একটি সমৃদ্ধ দলিল হিসেবে বর্ণনা করেছেন। বিশেষ করে বোদ্ধা পাঠকরা মনে করেন, গ্রন্থটিকে রাজনগর মৌলভীবাজার অঞ্চলের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার অন্যতম প্রামানিক দলিল হিসেবে গন্য করা হবে। ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থটির সম্পাদক মহসীন বখত বলেন, “গ্রন্থটি নানা ভাবে যত্নকৃত, মেদহীন। মুক্তিযুদ্ধ কোনো আষাঢ়ে গল্প নয় বা রাজায় রাজায় যুদ্ধ নয়, দেশের প্রতি ইঞ্চি ভূমি কেঁপেছিল আর একটি মরণপণ জনযুদ্ধ ছিল বাঙালির একাত্তর -এই গল্পটাই বলছে 'আমার মুক্তিযুদ্ধ' গ্রন্থটি। কেবলমাত্র একটি বিশেষ অঞ্চল নয়,সারা দেশে কী সেই মুক্তির মন্ত্রে ঝাঁকে ঝাঁকে যুবকের দল ঝাঁপিয়ে পড়েছিল প্রশিক্ষিত পাক হানাদারদের বিরুদ্ধে, সেই নির্মোহ গল্পটি বলছে এই গ্রন্থটি। ২০ আগস্টের অন্তরঙ্গ পাঠ অনুষ্ঠানে সকলের উপস্থিতি কামনা করছি।“ 

‘আশ্রম’ এর উদ্যোগে অটোয়ায় ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থটি নিয়ে অন্তরঙ্গ পাঠ’র আয়োজনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে ‘আশ্রম’ সম্পাদক সুলতানা শিরীন সাজি বলেন, “’আশ্রম’ জন্মলগ্ন থেকেই স্থানীয় সৃজনশীল কাজের গর্বিত অংশীদার। বীর মুক্তিযোদ্ধা শাহেদ বখত ময়নু’র ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থকে নিয়ে ‘অন্তরঙ্গ পাঠ’র আয়োজনের উদ্যোগ নিতে পারাকে ‘আশ্রম’ দায়িত্ব মনে করে। সাজি আশা করেন অটোয়ার সর্বসাধারণ অনুষ্ঠানটিতে উপস্থিত হয়ে বাংলাদেশের স্বাধীনতার গেরিলাযোদ্ধা শাহেদ বখত ময়নু’র জীবনের বড় অর্জন ‘ ১৯৭১ এর মুক্তিযুদ্ধ’ এ অংশগ্রহণ ও রনাঙ্গণের লোমহর্ষক কাহিনীর জীবন্ত সাক্ষী হবেন।

নিজস্ব প্রতিবেদক 
৫/৮/২০২৩
আশ্রমবিডিডটকম 
অটোয়া, কানাডা