অটোয়া, শুক্রবার ১২ জুলাই, ২০২৪
“বাকাওভ” এর অন্তবর্তীকালীন কার্যকরী পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত – আশ্রম সংবাদ

অটোয়াঃ গত ৫ই অক্টোবর ২০২৩ বৃহস্পতিবার, ১৯৭১ সালের স্বাধীনতার অগ্নি শিখায় বিচ্ছুরিত, লাল সবুজ পতাকায় শোভিত, কানাডার রাজধানী অটোয়া এবং গেতিনো শহরের বাংলাদেশী-কানাডিয়ান জনগোষ্ঠীর সর্ব-প্রথম অসাম্প্রদায়িক, অলাভজনক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন “বাংলাদেশ কানাডা এসোসিয়েশান অব অটোয়া ভ্যালী (বাকাওভ)” এর সদ্য গঠিত “অন্তর্বতীকালীন কার্যকরী পরিষদ” এর প্রথম সভা অনুষ্ঠিত হয়।  রাত ৮-৩০ ঘটিকা থেকে ১১-৩০ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কার্যকরী পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন। কার্যকরী পরিষদের সকল সদস্যদের গঠনমূলক আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় ছিল অটোয়ার প্রাচীনতম সংগঠন “বাকাওভ”এর আগামী নির্বাচন, অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ বাংলাদেশিদেরকে সংগঠনের সদস্য করা এবং আগামী নির্বাচনে অংশগ্রহণে উৎসাহিত করা।

উল্লেখ্য যে, গত ১লা অক্টোবর ২০২৩ স্থানীয় রিডোভিউ কমিউনিটি সেন্টারে “বাকাওভ” এর বার্ষিক সাধারণ সভায় সংগঠনের আগামী নির্বাচন সম্পন্ন করার জন্য সভায় উপস্থিত সদস্যদের মধ্য থেকে যথাক্রমে, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, আশ্রম প্রকাশক কবির চৌধুরী,”আশ্রম” উপদেষ্টা লেখক মহসীন বখত, “আশ্রম” সম্পাদক কবি সুলতানা শিরীন সাজি এবং কমিউনিটি ও সংস্কৃতিকর্মী রিয়াজ জামান-কে নিয়ে পাঁচ (৫) সদস্য বিশিষ্ট “বাকাওভ” উপদেষ্টা ও অন্তর্বতীকালীন পরিষদ গঠন করা হয়। 

এখানে বিশেষভাবে উল্লেখ করা প্রয়োজন যে, “বাকাওভ” এর অন্তর্বতীকালীন এই পরিষদ আগামী নির্বাচন সম্পন্ন করা পর্যন্ত সংগঠনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করবে। তারই ধারাবাহিকতায় ৫ই অক্টোবর রাতে “আশ্রম” প্রকাশকের বাড়ীতে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত অন্তর্বতীকালীন পরিষদের সকল সদস্য মনে করেন, “বাকাওভ” অটোয়ার সকল বাংলাদেশীদের সংগঠন। কোন অবস্থাতেই বাংলাদেশের সমান বয়সী এই সংগঠনকে কোন দল বা গোষ্ঠীর মুখপাত্র হিসেবে ব্যবহার করতে দেয়া যাবে না। যে কোন মূল্যে সংগঠনের জনমকালীন সময়ের মহান মুক্তিযুদ্ধের ভাবধারা এবং  অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত ও সমুজ্জ্বল রাখার চেষ্টা করতে হবে। আর এই লক্ষ্যে প্রয়োজন অটোয়ার অসাম্প্রদায়িক চেতনার মানুষকে সংগঠনের সদস্য করা। সদস্যরা একমত হন যে, আগামী নির্বাচন পর্যন্ত তাঁরা অটোয়ার সর্বসাধারণের সাথে ব্যক্তিগত এবং সাংগঠনিকভাবে যোগাযোগ করবেন। তাঁরা এও আশা করেন যে, অটোয়ার সকল বাংলাদেশী জনগণ অন্তর্বতীকালীন পরিষদের এই প্রক্রিয়ায় সহযোগিতা করে “বাকাওভ” এর আগামী নির্বাচনকে সুন্দর এবং সাফল্যমন্ডিত করে তুলবেন।

আশ্রম প্রতিনিধি
অটোয়া, কানাডা