অটোয়া, রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪
বিশ্ব বই দিবস - মীর মোনাজ হক

বিশ্ব বই দিবস আজ। বাংলাদেশে বইমেলায় বই বিক্রি হয় বটে, একে অপরে বই উপহারও দেয়, তবে দোকানে গিয়ে বই কেনার অভ্যেস খুব কম মানুষেরই আছে। তবুও যে বইমেলায় বই বিক্রি হয় এই প্রবনতা ৯০ এর দশকে আরো বৃদ্ধি পায়। আমার জানা নেই বাংলাদেশে মাথাপ্রতি কত টাকার বই কেনা-বিক্রি হয়। এই তথ্য বাংলাদেশে প্রকাশ হয়না।

আমি ইউরোপে যখন প্রথম চার যুগ আগে আসি তখন অবাক লাগতো দেখতে এই জন্যে যে বই কেনার জন্যে দোকানে রীতিমত ভীড় লেগে থাকতো সেই দৃশ্য দেখে। ছাত্রজীবনে একবার ৬ সপ্তাহ বার্লিনের এক বিরাট বইয়ের দোকানে বই বিক্রির কাজ ও করেছি। ইউরোপের এই বই বিক্রির দোকান গুলো যে ভাবে সাজানো গোছানো আর ভরাট থাকে তা আমাদের দেশের কলেজ বিশ্ববিদ্যালয়ের লাইবেরিতেও দেখিনি। বিরাট বিপনি বিতান, বিষয় ভিত্তিক বই সাজানো, কোনায় কোনায় বসার যায়গা করা থাকে, ক্রেতারা সেখানে বসেই যে বইটা কিনবে তার খানিকটা পড়ে নিতে পারে। পশ্চিম ইউরোপের দেশগুলোতে, বিশেষ করে জার্মানিতে মাথাপিছু বছরে ১২৫ ইউরোর বই কেনে লোকেরা।

এই ছবিটা বার্লিনের একটি ৬ তলা বিশাল বইয়ের দোকান, নাম দিয়েছে Kulturkaufhaus (সাংস্কৃতিক ডিপার্টমেন্টাল স্টোর) এই বই বিক্রির কোম্পানি সারা ইউরোপে প্রতিটি বড় শহরেই তাদের হাজারো বিশাল স্থাপনা তৈরি করেছে।

মীর মোনাজ হক
সাংবাদিক, লেখক
বার্লিন, জার্মানি