অটোয়া, শনিবার ৭ ডিসেম্বর, ২০১৯
বাকাওভ-কে পুনর্গঠন এর জন্য অটোয়াবাসী বাংলাদেশীদের সহযোগিতা কামনা



আশ্রম সংবাদঃ বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালী (বাকাওভ)-কে পুনর্গঠিত করার দায়িত্বে নিয়োজিত কমিটির চেয়ারম্যান সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, তাঁহার উপর অর্পিত দায়িত্ব অটোয়ার প্রথম বাংলাদেশী সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, মুক্তিযুদ্ধের জাতক ‘বাকাওভ’-কে পুনর্গঠনের কাজ তিনি শুরু করেছেন। এখানে উল্লেখ্য যে, ২২শে অক্টোবর “অটোয়ায় ফোবানা সম্মেলন-২০১৮” আয়োজনের উদ্দেশ্যে আয়োজিত মতবিনিময় সভায় ‘বাকাওভ’-এর সভাপতির অনুরোধে সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু অটোয়ার প্রথম বাংলাদেশী সংগঠন বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালীকে পুনর্গঠন করতে চেষ্টা করবেন বলে আশ্বাস প্রদান করেন। (‘আশ্রম’, ২২ শে অক্টোবর, ২০১৭ ‘অটোয়ায় ফোবানা সম্মেলন-২০১৮’)    

সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু কর্তৃক পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির উল্লেখযোগ্য দিক হলো, ‘বাকাওভ’-এর পুনর্গঠন কমিটির কোন সদস্যই বাকাওভ-এর আগামী কার্যকরী কমিটিতে কোন অবস্থাতেই নিজেদেরকে যুক্ত করবেন না। 

সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি লিখেন যে- “আপনাদের সকলের কাছে আমি নিজে ঘোষণা দিয়ে জানাইতেছি যে, আমি ‘বাকাওভ’-এর আগামী নির্বাচনের কার্যকরী পরিষদের কোন পদে প্রতিযোগিতা করা থেকে বিরত থাকবো এবং আমাকে যাহারা সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করবেন, তাদেরকেও একই প্রতিজ্ঞা করে আসার জন্যে অনুরোধ জানাইতেছি।
অতএব আমরা শুধু ‘বাকাওভ’-এর পুনর্গঠন প্রক্রিয়া পর্যন্তই আমাদের দায়িত্ব পালন করবো। সকলের পরামর্শ অনুযায়ী গঠনতন্ত্রে কিছু পরিবর্তন পরিবর্ধন করে আগামী ৯০ দিনের মধ্যে একটি সুষ্ট নির্বাচন সম্পন্ন করে নতুন নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব অর্পণ করতে আমি প্রতিজ্ঞাবদ্ধ”।    

৪ নভেম্বর, ২০১৭ পুনর্গঠন কাজের প্রথম দিনেই সৈয়দ ফারুক আনোয়ার মিন্টুর মতের সাথে একাত্মতা ঘোষণা করে, ‘আশ্রম’ সম্পাদক কবির চৌধুরী এবং ‘ঊষা মিউজিক স্কুল’-এর পরিচালক শাহ বাহাউদ্দিন শিশির তাঁহাকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, তিনি ঐদিনই কবির চৌধুরী এবং শাহ্‌ বাহাউদ্দিন শিশিরকে ‘বাকাওভ’ পুনর্গঠন কমিটির সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করেন। তিনি আশা প্রকাশ করেন, অটোয়ার সম্মানিত বাংলাদেশী ভাই-বোনেরা ‘বাকাওভ’-এর এই পুনর্গঠন প্রক্রিয়ায় স্ব-প্রনোদিত হয়ে এভাবে এগিয়ে আসবেন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয় যে, ‘বাকাওভ’-এর বর্তমান অবস্থা বিবেচনা করে পূর্ব নির্ধারিত সদস্য ফি, $২০.০০ ডলার থেকে কমিয়ে $৫.০০ ডলার ধার্য্য করা হয়েছে। ‘বাকাওভ’-এর নতুন কার্যকরী কমিটি নির্বাচনের পূর্ব পর্যন্ত এই ফি কার্যকর থাকবে। বিজ্ঞপ্তিতে সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু অটোয়াবাসী সকল বাংলাদেশী কানাডিয়ান ভাই বোনদেরকে সংগঠনের সদস্য হওয়ার জন্য অনুরোধ করেছেন। তিনি উল্লেখ করেন যে, ‘বাকাওভ’ আমাদের সবার সংগঠন। মুক্তিযুদ্ধকালীন সময়ে অটোয়ায় বসবাসকারী তৎকালীন বাংলাদেশী ভাই-বোনদের স্মৃতিবিজড়িত এই সংগঠনটি আজ হারিয়ে যাওয়ার পথে। আপনার আমার সবার দায়িত্ব সংগঠনটিকে বাঁচিয়ে রাখা। তিনি আশা করেন, দলমত নির্বিশেষে অটোয়ার বাংলাদেশী ভাই-বোনেরা ‘বাকাওভ’ এর সদস্য হয়ে একটি গ্রহণযোগ্য কমিটি নির্বাচিত করতে বলিষ্ট ভূমিকা পালন করবেন। তাঁহার বিশ্বাস সকলের সহযোগিতা নিয়ে তিনি ৩১শে জানুয়ারি, ২০১৮ সালের মধ্যে অটোয়াবাসীকে ‘বাকাওভ’-এর নতুন কমিটি উপহার দিতে পারবেন।       

‘বাকাওভ’-এর সদস্য হওয়ার ফরমের জন্যে ‘পুনর্গঠন কমিটি’র সদস্যদের সাথে যোগাযোগ করিতে অনুরোধ করা হয়েছে।   


সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু (৬১৩) ৭১২-৯১৯১
শাহ্‌ বাহাউদ্দিন শিশির (৬১৩) ২৯১-৩৩৪০
কবির চৌধুরী (৬১৩) ২৮২-৩৬৩৮  

অটোয়া, কানাডা