অটোয়া, শনিবার ১৭ আগস্ট, ২০১৯
‘বাকাওভ’ এর নির্বাচনের জন্য ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন

 
সংবাদ বিজ্ঞপ্তিঃ লেখক ড. মীজান রহমানসহ প্রয়াত সকল অটোয়াবাসী বাংলাদেশীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে, গতকাল ৭ই জানুয়ারী, ২০১৮ বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালী (বাকাওভ) এর পুনর্গঠন কমিটির উদ্যোগে, স্থানীয় সিরভিল কমিউনিটি সেন্টারে ‘বাকাওভ’ পুনর্গঠন কমিটির চেয়ারম্যান সৈয়দ ফারুক আনোয়ার মিন্টুর পরিচালনায় 'বাকাওভ' এর সাধারণ সভা অনুষ্ঠিত হয়।     

উক্ত সভায় ‘বাকাওভ’-এর সদস্যদের স্বতস্ফুর্ত উপস্থিতি ও আলোচনার মাধ্যমে ২০১৮-১৯ কার্য বছরের জন্যে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়, যেখানে, ড. মাকসুদুর রহমানকে নির্বাচন কমিশনার এবং আব্দুর রহিম ও মোহাম্মদ আনোয়ার হোসেনকে সহকারী নির্বাচন কমিশনার হিসেবে মনোনিত করা হয়েছে। 

 নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ, বাম থেকে, আব্দুর রহিম, মাকসুদুর রহমান এবং মোহাম্মদ আনোয়ার হোসেন

প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন যে, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় যুদ্ধপীড়িত বাংলাদেশীদেরকে সাহায্য করার লক্ষ্যে গঠন করা হয়। বিভিন্ন কারণে গত কয়েক বছর ‘বাকাওভ’-এর কার্যকরী কমিটি গঠন করতে না পারায় পুরাতন এই সংগঠনটি এক সময় স্থবির হয়ে পড়ে। সেই স্থবিরতা কাটিয়ে মুক্তিযুদ্ধের জাতক ‘বাকাওভ’-কে পুনর্গঠন করার জন্যে গত ২২শে অক্টোবর, ২০১৭ সৈয়দ ফারুক আনোয়ার মিন্টুকে দায়িত্ব দেওয়া হয়। ‘বাকাওভ’-এর এই পুনর্গঠন প্রক্রিয়াকে সম্পন্ন করার জন্যে এই নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।        

এছাড়াও নির্বাচন পূর্ববর্তী সময় পর্যন্ত ‘বাকাওভ’ এর বিভিন্ন সাংস্কৃতিক ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম বাস্তবায়ন, সুষ্ঠুভাবে পরিচালনা এবং পুনর্গঠন কমিটিকে সাহায্য করার জন্য উপস্থিত সদস্যবৃন্দের অনুমতিক্রমে আগ্রহী সদস্যদের নিয়ে একটি সাহায্যকারী পরিষদ গঠন করা হয়েছে। 

আঠারো সদস্যবিশিষ্ট সাহায্যকারী পরিষদের মধ্যে রয়েছেন, ১) আবু জাহের, ২) আতাউর রহমান হেলাল, ৩) রায়েন শাহ দিগন্ত, ৪) আবরার জাহিন, ৫) এস. এম. ইশমাম মুগ্ধ, ৬) নাফিস উল হক রাঈদ, ৭) গোলাম কিবরিয়া টিটু, ৮) সৈয়দ সিরাজুল ইসলাম খোকন, ৯) কবির আখন্দ, ১০) নাসরীন শশী, ১১) তপু ঘোষ, ১২) জুলফিকার রহমান, ১৩) সুলতানা শিরিন সাজী, ১৪) জাহেদা বেগম মিতা, ১৫) নূরুন্নাহার নিলা, ১৬) মাহমুদ হোসেন দোলন, ১৭)আব্দুল মান্নান, এবং ১৮) মোস্তফা হায়দার।     

এছাড়াও সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয়ঃ  

১) ২০১৮ সালের জুলাই মাসে 'বাকাওভ'-এর নির্বাচন অনুষ্ঠিত করার পরিকল্পনা গৃহীত হয়।
২) ‘বাকাওভ’ পুনর্গঠন কমিটির মেয়াদ ২০১৮-১৯ কার্যনির্বাহী পরিষদ নির্বাচিত হওয়ার পূর্ব পর্যন্ত বর্ধিত করা হয়েছে।   
৩) কার্যকরী কমিটির সদস্য সংখ্যা ১১ জন থেকে বৃদ্ধি করে ১৭ জন করা হয়েছে।
৪) বাংলাদেশ কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠার জন্যে উদ্যোগ গ্রহণ করা।
৫) বাকাওভ-কে অটোয়ার বাংলাদেশিদের কাছে ‘সেবা প্রদানকারী’ সংগঠন হিসেবে প্রতিষ্ঠা দেওয়া। 
৬) বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস এবং উৎসব উপলক্ষে (শহীদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, ইফতার মাহফিল, বনভোজন, বাংলা মেলা) বাকাওভের বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা গৃহীত হয়েছে।
৭) ৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করা।   

সকল আলোচনা শেষে উপস্থিত সদস্যবৃন্দের সম্মতিক্রমে সাধারণ সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

পুনশ্চঃ ‘বাকাওভ’-এর সাধারণ সভায় নেওয়া সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে কর্মপন্থা নির্ধারণের জন্যে ‘বাকাওভ’ পুনর্গঠন কমিটির সদস্যবৃন্দ, নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ এবং সাহায্যকারী কমিটির সদস্যদের নিয়ে আগামী ১৪ই জানুয়ারী, ২০১৮ বিকাল ৪-০০ঘটিকায় স্থানীয় 4301 Innes Road, Orleans, K1E 0A8 এ একটি সভা অনুষ্ঠিত হবে। সভায় উল্লেখিত কমিটির সবাইকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে। 

‘বাকাওভ’-এর সদস্য হওয়ার ফরমের জন্যে ‘পুনর্গঠন কমিটি’র সদস্যদের সাথে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।  

সৈয়দ ফারুক আনোয়ার মিন্টু (৬১৩) ৭১২-৯১৯১, শাহ্‌ বাহাউদ্দিন শিশির (৬১৩) ২৯১-৩৩৪০, এবং কবির চৌধুরী (৬১৩) ২৮২-৩৬৩৮  

অথবা, 
Email: bacaovottawa@gmail.com
Facebook account: বাকাওভ অটোয়া(bacaov)
Website: www.bacaov.com 

নাফিস উল হক রাঈদ 
অটোয়া, কানাডা
৭ই জানুয়ারি, ২০১৮