অটোয়া, রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪
স্বপ্ন পূরণের যাত্রাপথে অভিনন্দন - ইকবাল কবীর রনজু

সাহিত্য বিষয়ক লেখালেখির সুবাদে দেশ বিদেশের সাহিত্য বিষয়ক পত্র পত্রিকার খোঁজ করতাম। এই খোঁজ করার প্রবনতা থেকে একদিন কানাডার অটোয়া থেকে প্রকাশিত অনলাইন সাহিত্য পত্রিকা আশ্রমের সন্ধান পাই। এর পর নিয়মিত পাঠক হয়ে উঠি কবির চৌধুরী সম্পাদিত সাহিত্য পত্রিকা আশ্রমের। মাঝে মধ্যে লেখা পাঠাই। ইতিমধ্যে আমার বেশ কিছু লেখাও প্রকাশ করেছে আশ্রম কর্তৃপক্ষ। সে জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা।

গত ২০ মার্চ সংবাদ বিভাগে প্রকাশিত কবির চৌধুরীর ঘোষণার মাধ্যমে জানতে পারি কবি, লেখক সুলতানা শিরীন সাজিকে মননশীল এ সাহিত্য পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে এবং ফেসবুকে আশ্রমের পেইজ এর এডমিন করা হয়েছে। আশ্রমের একজন পাঠক, একজন লেখক হিসেবে সুলতানা শিরীন সাজিকে জানাচ্ছি অভিনন্দন। কৃতজ্ঞতা জানাচ্ছি কবির চৌধুরীকে। গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি মান্নান মোহাম্মদ মিঠু ভাইকে। 

কবির ভাইয়ের লেখাটি পড়ে আমার অনুধাবন আমাকে এ বিষয়ে কিছু লিখতে তাড়িত করছিল। আমি নিজেও প্রায় ছয় বছর “অনাবিল সংবাদ” নামক একটা সাপ্তাহিক পত্রিকা সম্পাদনা করেছি। আমি দৃঢ় ভাবে বলতে পারি একজন সম্পাদক তার সম্পাদিত পত্রিকাটিকে নিজের সন্তানের মতোই ভাল বাসেন। কবির চৌধুরী আশ্রম প্রকাশ ও সম্পাদনা করেছেন বলেই আজ আমরা আশ্রম নিয়ে ভাবছি, আশ্রমে লিখছি। আশ্রম অনেক দেশের বাংলা ভাষাভাষী লেখকের আস্থার যায়গায় পরিণত হয়েছে। আশ্রমের মাধ্যমে দেশ বিদেশের নামি দামি লেখকদের লেখা পড়ার সুযোগ পাচ্ছি। তবে কবির ভাইয়ের এ লেখা পড়ে মনে হয়েছে মিঠু ভাই ও সুলতানা শিরীন সাজি পত্রিকাটির প্রকাশকালে কবির ভাইকে মানসিক ভাবে প্রচন্ড সাহস যুগিয়েছিল।

কবির ভাই, সুলতানা শিরীন সাজি কারো সাথেই আমার ব্যক্তিগত যোগাযোগ, পরিচয় নেই। যোগাযোগ ছিলনা মিঠু ভাইয়ের সাথেও। তবুও যেন মনে হয় আশ্রম আমাদের বেঁধেছে এক সুঁতোয়। অনেক বছর আগে ডোনাল্ড স্ট্রীট এর টিম হর্টনস এ কবির ভাই, মিঠু ভাই যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন আজ বাস্তবতা। 

প্রত্যাশার জায়গা থেকে বলছি, সুলতানা শিরীন সাজি আমার পরিচিত না হলেও এ নামটির সাথে আমি পরিচিত। আমার বিশ্বাস তিনিও আমার নামটি জানেন। সাজি একাধারে কবি, লেখক। শিরীন সাজি তার “নেইল পালিশ জীবন” গল্পে প্রবালকে দিয়ে যেমনটি করে মৌরির হাতে সযত্নে নেইল পালিশ পরিয়ে দিয়েছেন, প্রবালকে দিয়ে ওর এপার্টমেন্টটা যেমন করে সাজিয়ে নিয়েছেন ঠিক তেমনি করে, ততটাই ভালবেসে সাজাবেন আশ্রমকে এ প্রত্যাশা রইল। “শুভ হোক স্বপ্ন পূরণের নতুন যাত্রা।” 

ইকবাল কবীর রনজু
লেখক- সাংবাদিক, সাহিত্যিক, সহকারি অধ্যাপক, মির্জাপুর ডিগ্রী কলেজ, চাটমোহর, পাবনা, বাংলাদেশ।