অটোয়া, রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪
বসন্তের শুভেচ্ছা – সুলতানা শিরীন সাজি

কে লবে ঠিক সাতদিন আগে অটোয়ায় ফ্রিজিং রেইন হবার জন্য গাছগুলোর পাতা সব ক্রিস্টাল পাতা হয়ে গিয়েছিল! মনে হচ্ছিল বসন্ত বুঝি আর এলো না! সাতদিন না যেতেই আজ তাপমাত্রা ১৭, মাটি ফুঁড়ে বের হচ্ছে গাছেরা। অদ্ভুত সুন্দর প্রকৃতির এই রূপ। মুগ্ধ হই প্রতিনিয়ত!

এদিকে বসন্তের শুরুতেই অটোয়াতে হতে যাচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান, গানের অনুষ্ঠান, বৈশাখী মেলা ছাড়াও ঈদ আয়োজন।
কোভিড এর পর এই প্রথম একসাথে অনেক আয়োজন। অনেকদিন সামাজিক কোন কর্মকান্ড না হওয়াতে মানুষের সাথে দেখা হওয়া কমে গেছে। পারিবারিক দাওয়াত ছাড়া কারো সাথে দেখা হয় না। 
কোভিডের দীর্ঘ অদেখায় আমাদের কারো কারো মনে কবি জীবনানন্দ দাশের কবিতার লাইন জুড়ে গেছে, “যে জীবন ফড়িঙের, দোয়েলের – মানুষের সাথে তার হয় নাকো দেখা”

আমরা যেনো একা থাকতে থাকতে ভুলে গিয়েছিলাম জীবনের স্বাভাবিক কর্মকান্ডের কথা! কোভিডকালে বাসায় আটকে থেকে, কথা বলতে শেখা এক শিশু জানালার ওপারে দেখা মানুষ দেখিয়ে মাকে বলেছিল, ওই দেখো মানুষ যায়।

কোভিডকালে আমাদের দুঃখ শোকে কাউকে জড়িয়ে ধরে কাঁদতে পারিনি। মনে হয়েছিল, এই বদলে যাওয়া পৃথিবীর পথ ধরেই নিঃসঙ্গ আমাদের পথ চলতে হবে! মানুষের প্রার্থনার শক্তি অসীম। সৃষ্টিকর্তা ডাক শুনেছেন। জীবনযাত্রা আবার আগের মত হয়েছে। কে বলবে দুই বছর ধরে কি তান্ডব গেছে এক অদৃশ্য জীবানু কোভিড মহামারীর?

অটোয়ায় বসবাসরত সুধীজনরা আশাকরি অটোয়ায় হতে যাওয়া আয়োজনগুলোতে সরব উপস্হিতির মাধ্যমে আয়োজকদের পাশে থাকবেন।  কানাডার বসন্ত বাতাস গায়ে মেখে, বাংলাদেশের বৈশাখ উদযাপনে, গানে গানে, সুরে সুরে এবং ঈদ আনন্দ আয়োজনে মুখরিত হয়ে উঠুক সবার জীবন। আমরা সবাই যেনো সবার পাশে থাকি। 

আশ্রম পত্রিকার পক্ষ থেকে আয়োজকদের সবার প্রতি কৃতজ্ঞতা। সুন্দর, সার্থক হোক সবার প্রয়াস।
নতুন প্রজন্মের মানুষদের কাছে আমরা আমাদের ভাষা, সংগীত, সংস্কৃতি নিয়ে যেনো পৌঁছাতে পারি।
বাংলাদেশের মানুষ আমরা দেশ থেকে যতদূরে, যেখানেই থাকি, কর্ম জীবনের বাইরে বাংলায় কথা বলি। বাংলায় স্বপ্ন দেখি। বাংলার মাছ, ভাত, ডাল খাই।
প্রতুল মুখোপাধ্যায়  এর সেই গানের মতই,
“আমি বাংলায় ভাসি, বাংলায় হাসি, বাংলায় জেগে রই
আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
আমি সব দেখেশুনে খেপে গিয়ে-করি বাংলায় চিৎকার
বাংলা আমার দৃপ্ত স্লোগান, ক্ষিপ্ত তীর ধনুক
আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ”

আশ্রম এর প্রিয় লেখক, পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীদের জন্য বসন্তের টিউলিপ  রাঙানো শুভেচ্ছা। শুভেচ্ছা আগামীকাল পহেলা বৈশাখের।  সারা পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষদের জন্য আমাদের ভালোবাসা। পৃথিবী সব সুন্দরের আবাস হোক। 

সুলতানা শিরীন সাজি
সম্পাদক  
আশ্রম, অটোয়া